দীর্ঘকাল ধরে কম চর্বিযুক্ত দুধকে ওজন নিয়ন্ত্রণের উপায় হিসেবে বিবেচনা করা হয়েছে। তবে, সাম্প্রতিক গবেষণাগুলি এই ধারণাকে প্রশ্নবিদ্ধ করছে। গবেষকরা বলছেন, কম চর্বিযুক্ত দুধের পণ্যগুলি পূর্ণ চর্বিযুক্ত দুধের চেয়ে স্বাস্থ্যকর নাও হতে পারে।
টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হার্ভে অ্যান্ডারসনের গবেষণা অনুযায়ী, পূর্ণ চর্বিযুক্ত দুধ একটি স্বাস্থ্যকর ডায়েটের অংশ হতে পারে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন তিনটি পূর্ণ চর্বিযুক্ত দুধের সেবা গ্রহণের ফলে শরীরের ওজন, শরীরের গঠন, শক্তি বিপাক বা রক্তের লিপিড স্তরের উপর নেতিবাচক প্রভাব পড়েনি।
গবেষকরা ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৭৪ জন অতিরিক্ত ওজন বা স্থূলতার শিকার ব্যক্তিকে তিনটি খাদ্য গ্রুপে ভাগ করেন। এক গ্রুপ কম দুধের, দ্বিতীয় গ্রুপ তিনটি দুধের সেবা সহ একটি শক্তি-নিরপেক্ষ খাদ্য অনুসরণ করে এবং তৃতীয় গ্রুপ অবাধ খাদ্য গ্রহণ করে।
গবেষণার ফলাফল অনুযায়ী, ১২ সপ্তাহ পরে, কম দুধের ডায়েট অনুসরণকারীদের এবং তিনটি দুধের সেবা গ্রহণকারীদের মধ্যে ওজন বৃদ্ধি, শরীরের গঠন বা কোলেস্টেরলের স্তরের মধ্যে কোনও গুরুত্বপূর্ণ পার্থক্য পাওয়া যায়নি।
গবেষণায় উল্লেখ করা হয়েছে যে কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য নির্দেশিকাগুলি প্রতিদিন তিনটি কম বা শূন্য চর্বিযুক্ত দুধের সেবা গ্রহণের সুপারিশ করে, যা সাম্প্রতিক প্রমাণকে উপেক্ষা করছে।
অ্যান্ডারসন বলেন, "যারা তিনটি দুধের সেবা গ্রহণ করেছেন, তাদের রক্তের কোলেস্টেরল বা লিপিডের স্তর বিপজ্জনক ছিল না।"
গবেষণাটি দেখায় যে খাদ্য উপাদানগুলির পারস্পরিক ক্রিয়া স্বাস্থ্যগত প্রভাবগুলিতে গুরুত্বপূর্ণ। অ্যান্ডারসন বলেন, "দুধের পণ্যগুলিতে দুটি প্রোটিন থাকে - কেসিন এবং হুই - যা চর্বি এবং পুষ্টি উপাদানের সাথে মিশ্রিত থাকে।"